বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ-2021


Notice: Trying to access array offset on value of type null in /mnt/volume_sgp1_04/met34v6b0d/public_html/details.php on line 293
|| মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ১৫:৩০, ২৮ জুন ২০২১
আপডেট: ১৫:৩১, ২৮ জুন ২০২১
বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ-2021

বাংলাদেশ বিমান বাহিনীর ৭৮ তম বাফা কোর্স এর কমিশনপ্রাপ্তি উপলক্ষ্যে রাষ্ট্রপতি কুচকাওয়াজ ২০২১ সোমবার (২৮-০৬-২০২১) যশোরে অবস্থিত বিমান বাহিনী একাডেমি প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়।

ভারতীয় বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল রাকেশ কুমার সিং ভদৌরিয়া পিভিএসএম এভিএসএম ভিএম এডিসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন এবং ক্যাডেটদের মাঝে পদক, সনদপত্র এবং ফ্লাইং ব্যাজ বিতরণ করেন।

অফিসার ক্যাডেট মির্জা হাম্মাদ বিন শিহাব ৭৮তম বাফা কোর্স এ সেরা চৌকস কৃতিত্বের জন্য “সোর্ড অব অনার” এবং অফিসার ক্যাডেট মোঃ সাকিব এহসান উড্ডয়ন প্রশিক্ষণে সেরা কৃতিত্বের জন্য “বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ট্রফি” লাভ করেন। ৭৮তম বাফা কোর্স (গ্রাউন্ড ব্রাঞ্চ) এ সেরা কৃতিত্বের জন্য অফিসার ক্যাডেট সুমাইতা জামান নেহা “বিমান বাহিনী প্রধানের ট্রফি” লাভ করেন। অফিসার ক্যাডেট মির্জা হাম্মাদ বিন শিহাব জেনারেল সার্ভিস প্রশিক্ষণ কৃতিত্বের জন্য “কমান্ড্যান্টস্ ট্রফি” লাভ করেন। এছাড়া ২ নং স্কোয়াড্রন চ্যাম্পিয়ন বিবেচিত হয়ে একাডেমি পতাকা লাভ করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যিনি একটি আধুনিক বিমান বাহিনীর স্বপ্ন দেখেছিলেন তাঁর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বক্তব্য শুরু করেন। তিনি বলেন, ইতিহাস বাংলাদেশ-ভারত এর মধ্যকার মৈত্রীর বন্ধন এর স্বাক্ষর বহন করে। ২৮ সেপ্টেম্বর ১৯৭১ সালে ভারতের মাটিতে কিলো ফ্লাইট এর জন্ম হয় যা আজ একটি আধুনিক বিমান বাহিনীতে পরিনত হয়েছে। অতঃপর, তিনি বাংলাদেশ এর মহান স্বাধীনতা যুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যকার সামাজিক ও অর্থনৈতিক সুসম্পর্কের নিদর্শন স্বরূপ গত ২৬ জানুয়ারি ২০২১ তারিখ ভারতের “Republic Day Parade” এ বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যদের অংশগ্রহণের প্রশংসা করেন। তিনি আরও বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন এন্ড এ্যারোস্পেস বিশ^বিদ্যালয় সহ বাংলাদেশ বিমান বাহিনী পরিচালিত বিভিন্ন স্কুল ও কলেজ সমূহ বাংলাদেশের শিক্ষা খাতে অসামান্য অবদান রেখে চলেছে। বিশ^ শান্তিরক্ষাসহ দেশের অভ্যন্তরে শান্তি শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে তিনি বাংলাদেশ বিমান বাহিনীর অবদানের ভূয়সী প্রশংসা করেন। বিমান বাহিনী একাডেমি একটি বিশ^মানের প্রশিক্ষণ প্রতিষ্ঠান যার কারণে বিশে^র বিভিন্ন দেশের ক্যাডেটরা এ একাডেমিতে প্রশিক্ষণ গ্রহণ করছে এবং এর যুগোপযোগী কার্যক্রম এমনকি কোভিড-১৯ পরিস্থিতিতেও সকল ধরনের অব্যাহত প্রশিক্ষণ এবং উন্নয়ন কার্যক্রমকে দৃষ্টান্তমূলক বলে তিনি অবহিত করেন। পরিশেষে, তিনি সদ্য কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের সাফল্য কামনা করেন এবং সম্মানিত বাংলাদেশ বিমান বাহিনী প্রধানকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
এবারে ০১ জন মহিলা অফিসার ক্যাডেট সহ মোট ২৬ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন। অফিসার ক্যাডেট একাডেমি আন্ডার অফিসার মির্জা হাম্মাদ বিন শিহাব আনুষ্ঠানিক কুচকাওয়াজের নেতৃত্ব প্রদান করেন। কুচকাওয়াজ শেষে বিমান বাহিনীর বিভিন্ন প্রকার বিমানের সমন্বয়ে আকর্ষণীয় ফ্লাইপাস্ট অনুষ্ঠিত হয়।

অন্যান্যের মধ্যে, উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সদ্য কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের অভিভাবকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে প্রধান অতিথি বিমান বাহিনী একাডেমির প্যারেড গ্রাউন্ড এ পৌঁছলে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মুঃ কামরুল ইসলাম, জিইউপি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি এবং বিমান বাহিনী একাডেমি এর কমান্ড্যান্ট এয়ার কমডোর মোঃ মোস্তফা মাহমুদ সিদ্দিক, জিইউপি, এএফডব্লিউসি, এসিএসসি, পিএসসি তাকে স্বাগত জানান।

 

(আইএসপিআর)