Deprecated: str_replace(): Passing null to parameter #3 ($subject) of type array|string is deprecated in /home/metvbdco/public_html/common/config.php on line 148
হজ ভিসার জন্য বায়োমেট্রিক তথ্যসহ পাসপোর্ট জমা দিতে হবে

|| মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ১৪:২৫, ১০ এপ্রিল ২০২৩

বিভাগের পাঠকপ্রিয়

হজ ভিসার জন্য বায়োমেট্রিক তথ্যসহ পাসপোর্ট জমা দিতে হবে

হজ ভিসার জন্য বায়োমেট্রিক তথ্যসহ পাসপোর্ট জমা দিতে হবে

এবার যাঁরা হজের নিবন্ধন করেছেন, সৌদি সরকারের নিয়মানুযায়ী তাঁদের হজ ভিসার জন্য বায়োমেট্রিক তথ্য (১০ আঙুলের ছাপ ও মুখমণ্ডলের ছবি) দিতে হবে। বেসরকারি ব্যবস্থাপনার জন্য সংশ্লিষ্ট এজেন্সি (যেখানে নিবন্ধন করেছেন) আর সরকারি ব্যবস্থাপনার বায়োমেট্রিক নিজের মুঠোফোন অথবা নির্দিষ্ট কেন্দ্র থেকে করা যাবে।

পাসপোর্টের সঙ্গে এ তথ্য ও করোনা টিকার সনদ দিতে হবে। বায়োমেট্রিক তথ্য নামটা শুনলে যতটা কঠিন মনে হয় আসলে তা নয়। গুগল প্লে স্টার থেকে Saudi Visa Bio অ্যাপ অ্যান্ড্রয়েড ফোনে ডাউনলোড করতে হবে। একটা ইমেইল ঠিকানা যুক্ত করতে হবে (অথার্ৎ বায়োমেট্রিক যেখানে সনদ আসবে)। তারপর পাসপোর্টের ছবি, আঙুলের ছাপ ও মুখমণ্ডলের ছবি তুলে জমা করতে হবে। ইমেইলে চলে আসবে বায়োমেট্রিক তথ্য। আর এই কাজ যদি না করতে পারেন, তাহলে আপনার নিবন্ধন কেন্দ্র (ঢাকার হজ অফিস আশকোনা, বায়তুল মোকাররম মসজিদ, ইসলামিক ফাউন্ডেশন প্রধান কার্যালয়, আগারগাঁও, ঢাকার ওয়াক্ফ প্রশাসকের কার্যালয়, নিউ ইস্কাটন, ইউনিয়ন ডিজিটাল সেন্টারে) থেকে এই কাজে সহায়তা নিতে পারবেন। বেসরকারি ব্যবস্থাপনার জন্য সংশ্লিষ্ট এজেন্সি (যেখানে নিবন্ধন করেছেন) আর সরকারি ব্যবস্থাপনার বায়োমেট্রিক নিজের মোবাইল থেকে অথবা সরকারি ব্যবস্থাপনার নিবন্ধন কেন্দ্র থেকে করা যাবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। এ বছর হজে যাওয়ার জন্য বাংলাদেশের জন্য কোটা রয়েছে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। তাঁদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যেতে পারবেন ১৫ হাজার জন। অন্যরা যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।