Deprecated: str_replace(): Passing null to parameter #3 ($subject) of type array|string is deprecated in /home/metvbdco/public_html/common/config.php on line 148
বিশ্ব আবহাওয়া দিবস ২০২৩ পালন

|| মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ১৬:৪৪, ২৩ মার্চ ২০২৩

বিভাগের পাঠকপ্রিয়

বিশ্ব আবহাওয়া দিবস ২০২৩ পালন

বিশ্ব আবহাওয়া দিবস ২০২৩ পালন

মারুফ মালেক:

আজ ২৩ মার্চ বিশ্ব আবহাওয়া দিবস। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও যথাযথ মর্যাদার সাথে দিবসটি পালন করা হয়েছে। সকাল ১০ ঘটিকায় মাল্টিপারপাস হল, বঙ্গবন্ধু সামরিক যাদুঘর, বিজয় সরণি, ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ মন্ত্রণালয়, মাননীয় প্রতিমন্ত্রী, ডাঃ মোঃ এনামুর রহমান, এমপি দিবসটির শুভ উদ্বোধন করেন।

উদ্বোধনের পর মাননীয় প্রতিমন্ত্রী, ডাঃ মোঃ এনামুর রহমান, এমপি দিবসটির তাৎপর্য তুলে ধরে বিশেষ বক্তব্য প্রদান করেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, গোলাম মোঃ হাসিবুল আলম এবং দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, জনাব মোঃ কামরুল হাসান এনডিসি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে দিবসটির গুরুত্ব তুলে ধরে বক্তব্য প্রদান করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক জনাব মোঃ আজিজুর রহমান বক্তব্য প্রদান করেন এবং তিনি তাঁর বক্তব্যে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিশেষ কার্যক্রমসহ দিবসটির তাৎপর্য তুলে ধরেন। এছাড়া, প্রতিরক্ষা মন্ত্রণালয়সহ অন্যান্য সংস্থা থেকে আমন্ত্রিত অতিথিবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সকাল ০১:৩০ থেকে দুপুর ০৩:৩০ পর্যন্ত অধিদপ্তরীয় আবহাওয়া বিজ্ঞানীগণ কর্তৃক একটি বৈজ্ঞানিক সেশন এর আয়োজন করা হয়েছে। বাংলাদেশ বেতার বাংলাদেশ টেলিভিশন দিবসটির গুরুত্ব তুলে ধরে বিশেষ আলোচনা অনুষ্ঠান সম্প্রচার করেছে। বহুল প্রচারিত ০২ (দুই)টি জাতীয় দৈনিক পত্রিকায় বাংলায় ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের প্রধান কার্যালয়ে আবহাওয়া জলবায়ু বিষয়ক প্রশ্নোত্তর পর্ব, যন্ত্রপাতি এবং তথ্যচিত্র ভিডিও প্রদর্শনীর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের মূল গেইটসহ অফিসচত্ত্বর বিভিন্ন রংঙের পতাকা আলোকসজ্জায় সজ্জিত করা হয়। এছাড়াও, ঢাকা, কক্সবাজার, খেপুপাড়া, রংপুর মৌলভীবাজারের অপারেশনাল ইউনিট রাডার স্টেশনসমূহ জনসাধারণের প্রদর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। গুরুত্ব অনুযায়ী অধিদপ্তরের বিভিন্ন শাখা অফিসসমূহ কর্তৃক দিবসটি সীমিত আকারে পালনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।