Deprecated: str_replace(): Passing null to parameter #3 ($subject) of type array|string is deprecated in /home/metvbdco/public_html/common/config.php on line 148
৯০০ বছর পর দেখা মেললো চোখ ধাঁধানো তারিখ

|| মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ১৩:৫৬, ২ ফেব্রুয়ারি ২০২০

বিভাগের পাঠকপ্রিয়

৯০০ বছর পর দেখা মেললো চোখ ধাঁধানো তারিখ

৯০০ বছর পর দেখা মেললো চোখ ধাঁধানো তারিখ

আজকের তারিখটার মধ্যে চোখ ধাঁধানো বিষয় লুকিয়ে আছে, খেয়াল করেছেন কি? এটি একটি আন্তর্জাতিক প্যালিনড্রোম তারিখ। ‘মাস/দিন/বছর’ বা ‘দিন/মাস/বছর’—তারিখটি যেভাবেই লেখেন না কেন এটি কার্যকর হয় যেকোনো বিপরীত দিক থেকে।

০২-০২-২০২০; খেয়াল করুন- উল্টো দিক থেকেও সংখ্যাটি একই।

শব্দ বা সংখ্যা নিয়ে বিভিন্ন শব্দের খেলা যারা খেলে থাকেন, তারা প্যালিনড্রোম নামটির সঙ্গে পরিচিত। প্যালিনড্রোম মানে হল যে শব্দকে সামনে থেকে বা পেছন থেকে পড়লে শব্দের উচ্চারণ আর অৰ্থের কোন বদল হয় না। এ জাতীয় প্যালিনড্রোমের শেষ তারিখটি ছিল ১১-১১-১১১১; প্রায় ৯০০ বছর আগে।

সর্বব্যাপী প্যালিনড্রোমস বলা হয় এ ধরনের তারিখগুলোকে। পরবর্তী ১০১ বছরের জন্য আর এমন কোনো তারিখ পাওয়া যাবে না। আপনাকে ৩ মার্চ, ৩০৩০ অবধি অপেক্ষা করতে হবে সর্বব্যাপী প্যালিনড্রোমস তারিখের জন্য।

মূল গ্রীক শব্দ প্যালিনড্রোমাস থেকে ইংরেজি প্যালিনড্রোম শব্দটি এসেছে। বাংলা ভাষায় একে দ্বিমুখী শব্দ বা সংখ্যা বলা যায়। আপনার জীবনে হয়তো এ দিনটি আর কখনো ঘুরে আসবে না। আপনি জীবনে অনেক জায়গা খাওয়া-দাওয়া সব টাকা-পয়সা বারবার ঘুরে ফিরে আসবে। কিন্তু এ দিনটি আপনার জীবনে হয়ে থাকবে অবিস্মরণীয়।

তিন অক্ষরের প্যালিনড্রোমিক শব্দের সংখ্যা অপেক্ষাকৃত বেশি; যেমন- মরম, মলম, দরদ, জলজ, যমজ, তফাত, মধ্যম, বাহবা ইত্যাদি।