Deprecated: str_replace(): Passing null to parameter #3 ($subject) of type array|string is deprecated in /home/metvbdco/public_html/common/config.php on line 148
চা ও ধূমপান একসঙ্গে হতে পারে যে ভয়ঙ্কর রোগ

|| মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ১৬:৫০, ১৫ সেপ্টেম্বর ২০২০

বিভাগের পাঠকপ্রিয়

চা ও ধূমপান একসঙ্গে হতে পারে যে ভয়ঙ্কর রোগ

চা ও ধূমপান একসঙ্গে হতে পারে যে ভয়ঙ্কর রোগ

ছবি: সংগৃহীত

ধূমপান স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। ঠিক তেমনি চা খাওয়াও স্বাস্থ্যকর নয়। তারপরও অনেকেই বেশ স্বাচ্ছন্দ্যেই ধূমপান করে থাকেন। অনেকের আবার তিন বেলা চা না হলে চলেই না। কেউ কেউ তো আবার চা এবং সিগারেট একসঙ্গে খেয়ে থাকেন। বিশেষ করে তরুণরা এই স্টাইলে অন্য রকম একটা অনুভতি অনুভব করেন।

তবে গবেষণা বলছে, এই ধরনের অভ্যাস বাড়াতে পারে ক্যান্সারের ঝুঁকি!

সম্প্রতি ‘অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন’ জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বিজ্ঞানীরা জানান, যারা নিয়মিত ধূমপান ও মদ্যপান করেন, তাদের ক্ষেত্রে অতিরিক্ত গরম চা পান করাটা খাদ্যনালীর ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

বিজ্ঞানীদের গবেষণা বলছে, যারা দিনে কম করে এক গ্লাস অ্যালকোহলযুক্ত পানীয় পান করেন, পাশাপাশি দিনে অতিরিক্ত গরম চা পান করেন, তাদের খাদ্যনালীর ক্যান্সারের ঝুঁকি বেশি। ধূমপায়ীদের ক্ষেত্রে দেখা যায়, প্রতিদিন অতিরিক্ত গরম চা পান করলে তাদেরও এই ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকে।

যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় জানিয়েছে, তামাক ও অ্যালকোহল দুটো থেকেই দূরে থাকা হচ্ছে এই ক্যান্সার প্রতিরোধের ভালো উপায়। ধূমপান ও মদ্যপানের অভ্যাস না থাকলে শুধু চা পান করা নিয়ে চিন্তিত হবার কিছু নেই।