Deprecated: str_replace(): Passing null to parameter #3 ($subject) of type array|string is deprecated in /home/metvbdco/public_html/common/config.php on line 148
যে ১৬ দেশ যেখানে এখনো করোনাভাইরাস পৌঁছায়নি

|| মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ২২:২৯, ১৩ এপ্রিল ২০২০

বিভাগের পাঠকপ্রিয়

যে ১৬ দেশ যেখানে এখনো করোনাভাইরাস পৌঁছায়নি

যে ১৬ দেশ যেখানে এখনো করোনাভাইরাস পৌঁছায়নি

ফাইল ছবি

গেল বছরের ডিসেম্বরে চীন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (হু) নতুন একটি রোগের কথা জানায়। যে রোগে মানুষের নিউমোনিয়া হয়। শ্বাসযন্ত্রের সমস্যা হয়। এরপর মারা যায়।

পরবর্তী সময়ে নতুন এ ভাইরাসটি সম্পর্কে জানা যায়, নাম কোভিড-১৯ তথা নভেল করোনাভাইরাস। চলতি বছরের মার্চ মাসের ১২ তারিখ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে মহামারি ঘোষণা করে।

মাত্র ১০০ দিনের ব্যবধানে বিশ্বের ২১০টি দেশ ও দুটি আন্তর্জাতিক অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। আক্রান্ত করেছে ১৮ লক্ষাধিক মানুষকে। প্রাণ কেড়ে নিয়েছে প্রায় ১ লাখ ১৫ হাজার মানুষের।

বিশ্বব্যাপী প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ। প্রতিনিয়ত বাড়ছে মৃত্যুর মিছিল। নতুন করে আক্রান্ত হচ্ছে পৃথিবীর নানা প্রান্তের দেশগুলো। এমনকী মহাবন আমাজনের গহীন অরণ্যেও পৌঁছে গেছে রহস্যময় এই ভাইরাস।

এমন ক্রান্তিকালেও পৃথিবীতে ১৬টি দেশ ও অঞ্চল রয়েছে যেখানে করোনাভাইরাস এখনো পৌঁছায়নি। যদিও তার বেশ কয়েকটি নিয়ে বিতর্কও রয়েছে। চলুন চোখ বুলিয়ে নেওয়া যাক দেশ ও অঞ্চলগুলোর নামের তালিকায়।

১. কমোরস

২. কিরিবাতি

৩. লেসোথো

৪. মার্শাল আইল্যান্ড

৫. মাইক্রোনেসিয়া

৬. নাউরু

৭. উত্তর কোরিয়া (বিতর্কিত)

৮. পালাউ

৯. সামোয়া

১০. সাও তোমে অ্যান্ড প্রিন্সিপে

১১. সলোমান আইল্যান্ড

১২. তাজিকিস্তান

১৩. টেঙ্গো

১৪. তুর্কমেনিস্তান

১৫. ট্যুভালু

১৬. ভানুয়াতু।