Deprecated: str_replace(): Passing null to parameter #3 ($subject) of type array|string is deprecated in /home/metvbdco/public_html/common/config.php on line 148
কেমন ছিল ২০১৯ সালের বলিউড বক্স অফিস

মোঃ আল-আমীন || মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ১৪:১০, ২৪ ডিসেম্বর ২০১৯

বিভাগের পাঠকপ্রিয়

কেমন ছিল ২০১৯ সালের বলিউড বক্স অফিস

কেমন ছিল ২০১৯ সালের বলিউড বক্স অফিস

বলিউড মানেই তিন খানের রাজত্ব। সালমান, শাহরুখ ও আমির খানের ছবি মানেই বক্স অফিস হিট। কিন্তু এ বছর বক্স অফিসে তিন খানের কপালে হিট ছবি না জুটলেও বেশ কয়েকটি হিট ছবি বক্স অফিসে গতবারের রেকর্ড ভেঙেছে। এক নজরে দেখে নেওয়া যাক বক্স অফিস কালেকশনে সেরা ১০ বলিউড ছবির তালিকা।

ওয়ার 
হৃত্বিক রোশন এবং টাইগার স্রফ জুটির ওয়ার যে বক্স অফিসে হিট করবেই এনিয়ে কোনো সন্দেহ ছিলনা। দুই অ্যাকশন হিরোকে মুখোমুখি দাঁড় করিয়ে দাপটের সঙ্গে বক্স অফিসে সাড়া ফেলে ছবিটি। এরই মধ্যে ৪৭৪.৭৯ কোটি টাকা বক্স অফিসে সংগ্রহ করে ফেলেছে এই ছবিটি। ছবিটিতে আরো অভিনয় করেষছেন বাণী কাপুর, আশুতোষ রানা। 

কবীর সিং 
শহীদ কাপুর অভিনীত বহুল প্রতীক্ষিত ছবি ‘কবীর সিং’ মুক্তি পায় ২১ জুন। এ ছবির মাধ্যমে অনেকদিন পর রোমান্টিক নায়কের ভূমিকায় দেখা গেছে তাকে। তার সঙ্গে কিয়ারা আদভানির জুটির এ ছবিটি বক্স অফিসে হিটের তালিকায় উঠে এসেছে। ছবিটি আয় করেছে ৩৭৯.০২ কোটি টাকা। বক্স অফিস কালেকশনে দ্বিতীয় স্থানে রয়েছে ছবিটি।

উরি 
বক্স অফিসে দারুণ ব্যবসা করেছে ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ ছবিটি। ১১ জানুয়ারি মুক্তিপ্রাপ্ত সিনেমাটি বক্স অফিসে এখন পর্যন্ত আয় করেছে ৩৪২.০৬ কোটি টাকা। ‘উরি’তে অভিনয় করেছেন ‘সঞ্জু’ সিনেমার প্রশংসিত অভিনেতা ভিকি কৌশল। চতুর্থ সিনেমাতে তিনি দারুণ সাফল্য পেলেন। এতে ভিকি ছাড়াও অভিনয় করেছেন ইয়ামি গৌতম, মহিত রাইনা ও পরেশ রাওয়াল।

ভারত 
গেল জুনে মুক্তি পায় সালমান খান অভিনীত বহুকাঙ্ক্ষিত ছবি ‘ভারত’। সালমান-ক্যাটরিনা জুটির এ ছবিটি বর্তমানে বক্স অফিসে চতুর্থ স্থানে রয়েছে। এখন পর্যন্ত ছবিটি আয় করেছে ৩২৫.৫৮ কোটি টাকা। ছবিতে আরো অভিনয় করেছেন টাব্বু, জ্যাকি শ্রফ ও সুনীল গ্রোভার।

মিশন মঙ্গল 
ভারতের স্বাধীনতা দিবস ও রাখীর দিনে মুক্তি পায় অক্ষয় কুমার অভিনীত ছবি ‘মিশন মঙ্গল’। সিনেমাটিতে ইন্ডিয়ান স্পেস এবং রিসার্চ অর্গানাইজেশনের (ইসরো) প্রজেক্ট ডিরেক্টরের পদে অক্ষয় কুমার অভিনয় করেছেন। গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা বালান, সোনাক্ষী সিনহা, তাপসী পান্নু, শারমান জোশি, কীর্তি কুলহরি ও নিত্যা মেনন। মঙ্গল অভিযানের মতো বিষয়ের উপর তৈরি এটি বলিউডের প্রথম স্পেস ফিল্ম। বক্স অফিসে এখন পর্যন্ত ছবটির আয় ২৯০.০২ কোটি টাকা।

হাউসফুল-৪ 
অক্ষয় কুমার মানেই বাণিজ্যে লক্ষ্মীলাভ, হিটের ফর্মুলা, আবার অক্ষয় কুমার মানেই বক্স অফিসে বাজিমাত। সেই প্রমাণ তিনি আবারো দিয়েছেন হাউসফুল সিরিজের চতুর্থ ছবিটির মাধ্যমে। কমেডি ঘরনার এ ছবিতে অক্ষয় কুমার ছাড়াও অভিনয় করেছেন কৃতী শ্যানন, রীতেশ দেশমুখ, ববি দেওল, পূজা হেগড়ে ও কৃতী খারবান্দা। এ ছবিটি বক্স অফিস আয় করেছে ২৭৮.৭৮ কোটি টাকা।

গল্লি বয় 
যে কোনো চরিত্রেই অভিনয় করে বার বার দর্শকদের মুগ্ধ করেছেন রণবীর সিং। এ বছরই মুক্তি পেয়েছিল রণবীর অভিনীত ‘গল্লি বয়’। সেই ছবিতেও রণবীরের অনবদ্য অভিনয় প্রশংসিত হয়। তার বিপরীতে ছবিটিতে অভিনয় করেন আলিয়া ভাট। ছবিটি অস্কার মনোনয়নও পেয়েছিল। বক্স অফিসে এ ছবিটি আয় করেছে ২৩৮.৬৮ কোটি টাকা।

টোটাল ধামাল 
নব্বই দশকের জনপ্রিয় জুটি অনিল কাপুর ও মাধুরী দীক্ষিতকে এই ছবির মাধ্যমে আবারো দেখা গেছে। আর তাদের আবেদন যে দর্শক মহলে কমে যায়নি সেটা ফের প্রমাণিত। তাদের সঙ্গে এ ছবিতে আরো ছিলেন অজয় দেবগন, বোমান ইরানিসহ অনেকে। কমেডি ঘরনার এ ছবিটি এখন অবধি বক্স অফিস আয় করেছেন ২২৮.২৭ কোটি টাকা।

ছিঁচোরে
কলেজ জীবনের বন্ধুত্বের গল্প নিয়ে নির্মিত ছবি। সুশান্ত সিং রাজপুত, শ্রদ্ধা কাপুর অভিনীত ছবিটি এ বছর বেশ সাড়া ফেলেছে। ছবিটি মুক্তির পর থেকে এখন পর্যন্ত বক্স অফিসে ছবিটি আয় করেছে ২১২.৬৭ কোটি টাকা।

সুপার-৩০ 
হৃত্বিক রোশন অভিনীত প্রতীক্ষিত সিনেমা ‘সুপার ৩০’ দর্শক ও সমালোচকদের মিশ্র প্রতিক্রিয়ার মধ্যেও বাজিমাত করেছে। ছবিতে ভিন্ন মেজাজের হৃত্বিককে আপন করে নেন দর্শকরা। তার অংকের শিক্ষক আনন্দ কুমারের চরিত্রটি এখনো ভুলতে পারেননি দর্শকরা। ছবিতে আরো অভিনয় করেছেন মৃণাল ঠাকুর, পঙ্কজ ত্রিপাঠী, বীরেন্দ্র সাক্সেনা, অমিত সাধ, নন্দীশ সিং প্রমুখ। বক্স অফিসে ছবিটি মুক্তির পর থেকে আয় করেছে ২০৮.৯৩ কোটি টাকা।