|| মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ১৭:৩০, ২১ মার্চ ২০২১

সারা জীবন সুস্থ থাকতে যা করা দরকার। ME TV bd


Notice: Trying to access array offset on value of type null in /mnt/volume_sgp1_04/met34v6b0d/public_html/details.php on line 293
|| মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ১৭:৩০, ২১ মার্চ ২০২১
সারা জীবন সুস্থ থাকতে যা করা দরকার। ME TV bd

সারা জীবন সুস্থ থাকতে যা করা দরকার। ME TV bd

একটি নতুন দশকের সূচনা একটি স্বাস্থ্যকর জীবনধারা সহ কারওর জীবন উন্নত করতে নতুন রেজোলিউশন নিয়ে আসে। 2020 আপনাকে স্বাস্থ্যকর জীবনযাপনের দিকে যাত্রা শুরু করতে সহায়তা করার জন্য 20 টি ব্যবহারিক স্বাস্থ্য পরামর্শ রয়েছে।

খাওয়া ও স্বাস্থ্যকর ডায়েট

ফলমূল, শাকসবজি, ফলমূল, বাদাম এবং পুরো শস্য সহ বিভিন্ন খাবারের সংমিশ্রণ খান। প্রাপ্তবয়স্কদের প্রতিদিন কমপক্ষে পাঁচ ভাগ (400 গ্রাম) ফল এবং শাকসব্জী খাওয়া উচিত। আপনি সবসময় আপনার খাবারের মধ্যে ভিজি অন্তর্ভুক্ত করে ফল এবং শাকসবজি খাওয়ার উন্নতি করতে পারেন; স্নাকস হিসাবে তাজা ফল এবং শাকসব্জী খাওয়া; বিভিন্ন ফলমূল এবং শাকসবজি খাওয়া এবং মরসুমে সেগুলি খাওয়া। স্বাস্থ্যকর খাওয়া দ্বারা, আপনি আপনার অপুষ্টি এবং -সংক্রামক রোগগুলির (এনসিডি) ঝুঁকি হ্রাস করবেন যেমন ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক এবং ক্যান্সার।

 কম লবণ এবং চিনি গ্রহণ করুন

বেশিরভাগ লোক লবণের মাধ্যমে তাদের সোডিয়াম পান। আপনার লবণের পরিমাণ প্রতিদিন প্রায় 5 চা চামচ সমান করুন। খাবার তৈরির সময় লবণ, সয়া সস, ফিশ সস এবং অন্যান্য উচ্চ-সোডিয়াম মিশ্রণের পরিমাণ সীমিত রেখে এটি করা সহজ; আপনার খাবারের টেবিল থেকে লবণ, সিজনিংস এবং উপকরণগুলি অপসারণ; নোনতা নাস্তা এড়ানো; এবং কম-সোডিয়াম পণ্য বেছে নেওয়া।

অন্যদিকে অতিরিক্ত পরিমাণে শর্করা সেবন করলে দাঁতের ক্ষয় ও অস্বাস্থ্যকর ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি বাড়ে। প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয় ক্ষেত্রেই, বিনামূল্যে শর্করা গ্রহণের পরিমাণ মোট শক্তি গ্রহণের 10% এরও কম হওয়া উচিত। এটি কোনও বয়স্কের জন্য 50 গ্রাম বা প্রায় 12 চা চামচ সমতুল্য। ডাব্লুএইচও অতিরিক্ত স্বাস্থ্য বেনিফিটগুলির জন্য মোট শক্তি গ্রহণের 5% এরও কম গ্রহণের পরামর্শ দেয়। চিনিযুক্ত স্ন্যাকস, ক্যান্ডি এবং চিনি-মিষ্টিযুক্ত পানীয় খাওয়া সীমাবদ্ধ করে আপনি আপনার চিনির পরিমাণ কমিয়ে দিতে পারেন।

 ক্ষতিকারক চর্বি গ্রহণ কমিয়ে দিন

খাওয়া ফ্যাটগুলি আপনার মোট শক্তি গ্রহণের 30% এরও কম হওয়া উচিত। এটি অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি এবং এনসিডিগুলিকে প্রতিরোধ করতে সহায়তা করবে। বিভিন্ন ধরণের চর্বি রয়েছে তবে অসম্পৃক্ত চর্বিগুলি স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স-ফ্যাটগুলির চেয়ে বেশি পছন্দসই। ডাব্লুএইচও মোট শক্তি গ্রহণের 10% এরও কম স্যাচুরেটেড ফ্যাট হ্রাস করার পরামর্শ দেয়; মোট শক্তি গ্রহণের 1% এরও কম ট্রান্স-ফ্যাট হ্রাস করা এবং অসম্পৃক্ত চর্বিযুক্ত স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স-ফ্যাট উভয়কে প্রতিস্থাপন করা।

মাছ, অ্যাভোকাডো এবং বাদাম এবং সূর্যমুখী, সয়াবিন, ক্যানোলা এবং জলপাই তেলগুলিতে পছন্দসই অসম্পৃক্ত চর্বি পাওয়া যায়; স্যাচুরেটেড ফ্যাট ফ্যাটযুক্ত মাংস, মাখন, খেজুর এবং নারকেল তেল, ক্রিম, পনির, ঘি এবং লার্ডে পাওয়া যায়; এবং ট্রান্স-ফ্যাটগুলি বেকড এবং ভাজা খাবার এবং প্রি-প্যাকেজড স্ন্যাকস এবং খাবারগুলি যেমন হিমায়িত পিজ্জা, কুকিজ, বিস্কুট এবং রান্নার তেল এবং স্প্রেড পাওয়া যায়।

 অ্যালকোহলের ক্ষতিকারক ব্যবহার এড়িয়ে চলুন

অ্যালকোহল পান করার কোনও নিরাপদ স্তর নেই। অ্যালকোহল সেবনের ফলে স্বাস্থ্য সমস্যা যেমন অ্যালকোহল নির্ভরতা, লিভার সিরোসিসের মতো বড় এনসিডি, কিছু ক্যান্সার এবং হৃদরোগের পাশাপাশি সহিংসতা এবং রাস্তা সংঘর্ষ ও সংঘর্ষের ফলে আহত হওয়ার মতো স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

ধূমপান করবেন না

তামাক ধূমপানের ফলে ফুসফুস রোগ, হৃদরোগ এবং স্ট্রোকের মতো এনসিডি হয়। তামাকটি কেবলমাত্র সরাসরি ধূমপায়ীকেই নয়, ধূমপায়ীকেও দ্বিতীয় হাতের মাধ্যমে হত্যা করে। বর্তমানে, প্রায় 15.9 মিলিয়ন ফিলিপিনো প্রাপ্ত বয়স্ক যারা তামাক খাচ্ছেন তারা কিন্তু ধূমপায়ীদের মধ্যে 10 জন interested আগ্রহী বা ছাড়ার পরিকল্পনা করছেন।

আপনি যদি বর্তমানে ধূমপায়ী হন তবে ছাড়তে দেরি হবে না। একবার করে ফেললে আপনি তাত্ক্ষণিক এবং দীর্ঘমেয়াদী স্বাস্থ্য বেনিফিট অনুভব করবেন। আপনি যদি ধূমপায়ী না হন তবে দুর্দান্ত! ধূমপান শুরু করবেন না এবং তামাক-ধোঁয়া-মুক্ত বায়ু শ্বাস নেওয়ার অধিকারের জন্য লড়াই করবেন না।

সক্রিয় থাকুন

শারীরিক ক্রিয়াকলাপকে কঙ্কালের পেশীগুলির দ্বারা উত্পাদিত কোনও শারীরিক আন্দোলন হিসাবে সংজ্ঞায়িত করা হয় যার জন্য শক্তি ব্যয় প্রয়োজন। এর মধ্যে কাজ করার সময়, খেলতে, পরিবারের কাজকর্ম চালানো, ভ্রমণ এবং বিনোদনমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার সময় নেওয়া অনুশীলন এবং ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত রয়েছে। আপনার যে শারীরিক ক্রিয়াকলাপের প্রয়োজন তা আপনার বয়সের উপর নির্ভর করে তবে 18-64 বছর বয়সী প্রাপ্ত বয়স্কদের পুরো সপ্তাহে কমপক্ষে 150 মিনিটের মাঝারি-তীব্র শারীরিক কার্যকলাপ করা উচিত। অতিরিক্ত স্বাস্থ্য বেনিফিটের জন্য প্রতি সপ্তাহে মাঝারি-তীব্র শারীরিক ক্রিয়াকে 300 মিনিটে বাড়ান।

নিয়মিত আপনার রক্তচাপ পরীক্ষা করুন

উচ্চ রক্তচাপ, বা উচ্চ রক্তচাপকে "নীরব ঘাতক" বলা হয়। এটি হ'ল হাইপারটেনশনযুক্ত অনেক লোক সমস্যা সম্পর্কে সচেতন হতে পারেন না কারণ এর কোনও লক্ষণ নাও থাকতে পারে। যদি অনিয়ন্ত্রিতভাবে ছেড়ে যায় তবে হাইপারটেনশনের ফলে হৃদয়, মস্তিষ্ক, কিডনি এবং অন্যান্য রোগ হতে পারে। আপনার রক্তচাপ কোনও স্বাস্থ্যকর্মীর দ্বারা নিয়মিত পরীক্ষা করে নিন যাতে আপনি নিজের নম্বরগুলি জানতে পারেন। যদি আপনার রক্তচাপ বেশি থাকে তবে স্বাস্থ্যকর্মীর পরামর্শ নিন। উচ্চ রক্তচাপ রোধ এবং নিয়ন্ত্রণে এটি জরুরী।

পরীক্ষা করা

নিজেকে স্বাস্থ্য পরীক্ষা করা আপনার স্বাস্থ্যের অবস্থা জানার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, বিশেষত যখন এইচআইভি, হেপাটাইটিস বি, যৌন সংক্রমণে সংক্রমণ (এসটিআই) এবং যক্ষ্মা (টিবি) আসে। যদি চিকিত্সা না করা হয় তবে এই রোগগুলি মারাত্মক জটিলতা এমনকি মৃত্যুর কারণও হতে পারে। আপনার স্থিতি জানার অর্থ আপনি কীভাবে হয় এই রোগগুলি প্রতিরোধ অব্যাহত রাখবেন বা যদি আপনি ইতিবাচক হন তবে আপনার প্রয়োজনীয় যত্ন এবং চিকিত্সাটি পান know নিজের পরীক্ষা করার জন্য যেখানেই আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন কোনও সরকারী বা বেসরকারী স্বাস্থ্যসেবাতে যান।

 টিকা দিন

টিকাদান রোগ প্রতিরোধের সবচেয়ে কার্যকর উপায়। ভ্যাকসিনগুলি জরায়ু ক্যান্সার, কলেরা, ডিপথেরিয়া, হেপাটাইটিস বি, ইনফ্লুয়েঞ্জা, হাম, গাঁদা, নিউমোনিয়া, পোলিও, রেবিস, রুবেলা, টিটেনস, টাইফয়েড এবং হলুদ জ্বরের মতো রোগের বিরুদ্ধে সুরক্ষা তৈরি করতে আপনার দেহের প্রাকৃতিক প্রতিরোধের সাথে কাজ করে।

ফিলিপাইনে, স্বাস্থ্য অধিদফতরের রুটিন টিকাদান কর্মসূচির অংশ হিসাবে 1 বছর বা তার কম বয়সী বাচ্চাদের বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করা হয়। আপনি যদি বয়ঃসন্ধিকাল বা প্রাপ্তবয়স্ক, আপনি আপনার চিকিত্সককে জিজ্ঞাসা করতে পারেন আপনার টিকাদান স্থিতি পরীক্ষা করতে চান বা আপনি নিজেই টিকা দিতে চান কিনা।

নিরাপদ যৌন অনুশীলন করুন

আপনার যৌন স্বাস্থ্য দেখাশোনা আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। এইচআইভি এবং অন্যান্য যৌন সংক্রমণ যেমন গনোরিয়া এবং সিফিলিস প্রতিরোধে নিরাপদ যৌন অনুশীলন করুন। প্রি-এক্সপোজার প্রফিল্যাক্সিস (প্রিপি) এর মতো প্রতিরোধ ব্যবস্থা উপলব্ধ রয়েছে যা আপনাকে এইচআইভি এবং কনডম থেকে রক্ষা করবে যা আপনাকে এইচআইভি এবং অন্যান্য এসটিআই থেকে রক্ষা করবে।