|| মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ১৪:৫৮, ২৫ আগস্ট ২০২২

ভারতের বাইরে ‘লাল সিং চাড্ডা’

ভারতের বাইরে ‘লাল সিং চাড্ডা’

ভারতের দর্শক মুখ ফিরিয়ে নিয়েছে আমির খানের ‘লাল সিং চাড্ডা’ ছবির থেকে। আর তাই ১৩ দিনেও আমিরের এই ছবি ৬০ কোটি রুপির অঙ্ক পার করতে পারেনি। এদিকে বিদেশের মাটিতে এই ছবিটি রীতিমতো বাউন্সার হাঁকাচ্ছে।

আমিরের ছবি মানেই সিনেমাপ্রেমীদের আকাশছোঁয়া প্রত্যাশা। আর ‘আমির’ নামটির প্রতি দর্শকের আস্থাও দারুণ। এর আগে আমির খানের একাধিক ছবি বক্স অফিসে লম্বা ইনিংস খেলেছে। কিন্তু ‘লাল সিং চাড্ডা’ সিনেমাপ্রেমীদের আশাহত করেছে। বক্স অফিসে বেশিক্ষণ টিঁকে থাকতে পারেনি ‘লাল সিং’। কালজয়ী হলিউড ছবি ‘ফরেস্ট গাম্প’-এর হিন্দি রিমেক আমিরের এই ছবি। তাই এই রিমেক ছবির সঙ্গে ‘ফরেস্ট গাম্প’-এর ক্রমাগত তুলনা টানা হচ্ছে। অনেকের মতে, আমিরের এই ছবি ‘ফরেস্ট গাম্প’-এর উচ্চতায় পৌঁছাতে চরম ব্যর্থ। ‘লাল সিং চাড্ডা’কে ঘিরে নেট দুনিয়ায় একদিকে বইছে বয়কটের ঝড়।

এদিকে ভারতের বিভিন্ন প্রান্তে এই ছবির প্রদর্শন বন্ধ করার জন্য বিক্ষোভ দেখাচ্ছে বিভিন্ন ধর্মীয় সংগঠন। আমিরের এই ছবির বিরুদ্ধে বেশ কিছু মামলা করা হয়েছে। তাই সব মিলিয়ে দেশের মাটিতে ‘লাল সিং চাড্ডা’ ছবির অবস্থা খারাপ। কিন্তু বিদেশের মাটিতে সাড়া জাগিয়েছে ছবিটি।
২০২২ সালে বিদেশে সবচেয়ে বেশি আয় করা হিন্দি ছবি হিসেবে ‘লাল সিং চাড্ডা’র নাম শীর্ষে আছে। এই দৌড়ে আমিরের ছবিটি ‘গাঙ্গুবাঈ কাঠিয়াবাড়ি’, ‘ভুলভুলাইয়া টু’, ‘কাশ্মীর ফাইলস’-এর মতো হিট ছবিগুলোকে পিছনে ফেলে দিয়েছে। বিদেশে এই ছবি মুক্তির পাওয়ার এক সপ্তাহের মধ্যে ৫৯ কোটি ডলার আয় করেছে। করোনার পর বিদেশে মুক্তি পাওয়া বলিউড ছবিগুলোর মধ্যে ‘লাল সিং’-এর বক্স অফিস কালেকশন সবচেয়ে বেশি। অবশ্য এস এস রাজামৌলির প্যান ইন্ডিয়া ছবি ‘আরআরআর’-এর আয়ের ধারেকাছে পৌঁছাতে পারেনি আমিরের ছবিটি। 

দেশের বক্স অফিস থেকে ‘লাল সিং চাড্ডা’ সর্বসাকুল্যে আয় করেছে ৫৭ দশমিক ৪৮ কোটি রুপি। দেশ-বিদেশ মিলিয়ে এই ছবির ঝুলিতে আপাতত এসেছে ১২৫ দশমিক ৯৯ কোটি রুপি। আমিরের এই ছবির বাজেট ১৮০ কোটি। তাই নির্মাতারা এখনো ‘লাল সিং চাড্ডা’ ছবি থেকে লাভের মুখ দেখতে পাননি।

এদিকে বলিউড সুপারস্টার অক্ষয় কুমারের ছবির অবস্থা আরও খারাপ। ‘লাল সিং চাড্ডা’ ছবির সঙ্গে মুক্তি পেয়েছিল অক্ষয় কুমারের ‘রক্ষাবন্ধন’ ছবিটি। এই ছবি থেকে এখনো পর্যন্ত ৪৪ দশমিক ৭২ কোটি রুপি আয় হয়েছে। 

অনুরাগ কশ্যপ পরিচালিত ‘দোবারা’ ছবিটি গত শুক্রবার মুক্তি পেয়েছে। ৩০ কোটি বাজেটে নির্মিত তাপসীর এই ছবি এখন পর্যন্ত ৩ দশমিক ৮৭ কোটি আয় করেছে। তবে দক্ষিণি ছবি ‘কার্তিকেয় টু’ বক্স অফিস মাত করছে। মাত্র ৩০ কোটি বাজেটে ছবিটি নির্মাণ করা হয়েছিল।


এই ছবি থেকে নির্মাতাদের পকেটে এখন পর্যন্ত ৫৭ দশমিক ১০ কোটি রুপি এসে গেছে। তবে দক্ষিণি ছবির এখন রমরমা বাজার। দক্ষিণি সুপারস্টার ধানুষের ‘থিরুচিত্রম্বলম’ ছবিটি ইতিমধ্যে বক্স অফিসে ঝড় তুলেছে। ছবিটি মুক্তির মাত্র ছয় দিনের মাথায় অক্ষয় কুমারের ‘রক্ষাবন্ধন’কে পেছনে ফেলে দিয়েছে৷ ধানুষের এই ছবি মুক্তির ছয় দিনে সর্বমোট আয় করেছে ৪৪ দশমিক ৭৬ কোটি।