লাইফস্টাইল ডেস্ক || মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ১৫:১৩, ২৩ ডিসেম্বর ২০২০
আপডেট: ১৪:১৯, ২৫ আগস্ট ২০২২

শীতে ত্বকের উজ্জ্বলতা ফিরবে চালের গুঁড়ায়

শীতে ত্বকের উজ্জ্বলতা ফিরবে চালের গুঁড়ায়

চালের গুঁড়া

শীতে ত্বকের রং কয়েক শেড পর্যন্ত কালো হয়ে যায়। এজন্য এসময় দরকার ত্বকের সঠিক যত্ন। কর্মব্যস্ততার কারণে অনেকেই হয়ত ত্বকের যত্ন নেয়ার বাড়তি সময় পান না। তবে ঘরে ফিরেই সামান্য কয়েক মিনিট ত্বকের পিছনে ব্যয় করলেই কিন্তু আপনি পাবেন জেল্লাদার কোমল ত্বক। 

এজন্য প্রয়োজন হবে সামান্য চালের গুড়া। এই উপাদানটি প্রায় সবার বাড়িতেই থাকে। চালের গুঁড়া ত্বকের বিভিন্ন উপকারে কাজে লাগে। এতে থাকা ভিটামিন বি ত্বকে নতুন কোষ গজাতে সাহায্য করে। এছাড়াও চালে থাকা টাইরোসিনান নামের উপাদান ত্বকের মেলালিন উৎপাদনের হার কমিয়ে আনে যার ফলে ত্বক অনেক বেশি উজ্জ্বল হয়ে ওঠে।

> সারাবছর রোদ ধুলা-বালিতে যাতায়াত করার ফলে আমাদের ত্বকের ওপর কালো প্যাচ বা ট্যান পড়ে। এই ট্যান দূরীকরণ করতে ৫ চা চামচ চালের গুঁড়ো, ৩ চা চামচ কাঁচা দুধ, দু চামচ মধু মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এরপর মুখে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন সপ্তাহে মাত্র দু’দিন এই পদ্ধতি ব্যবহার করলেই তফাত নিজেরাই টের পাবেন।

> উজ্জ্বলতা ফিরে পেতে ত্বকের জেল্লা ফিরে পেতে তিন চামচ চালের গুঁড়ো, দু চা’চামচ বেসন, দু চামচ মধু একসঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন আধা ঘণ্টা মিশ্রণটি মুখে লাগিয়ে রাখার পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন মুখে উজ্জ্বলতা ফিরে আসবে।

> অনেক সময় ফুসকুড়ি বা ব্রণ চলে গেলেও তার কালো দাগ থেকে যায়। এই সমস্যা দূর করতে তিন চামচ চালের গুঁড়ো, দু চামচ হলুদ গুঁড়ো ও কিছুটা লেবুর রস নিয়ে একসঙ্গে মিশ্রণ তৈরি করুন। এরপর মিশ্রণটি মুখে লাগিয়ে শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন তারপর ঠাণ্ডা পানি ধুয়ে ফেলুন। সবচেয়ে দুই দিন এই মিশ্রণটি লাগালে এই দাগ থেকে মুক্তি পাবেন।