Deprecated: str_replace(): Passing null to parameter #3 ($subject) of type array|string is deprecated in /home/metvbdco/public_html/common/config.php on line 148
এসময় খুশখুশে কাশি ও জ্বর হলে করণীয়

|| মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ২১:১০, ২৮ মার্চ ২০২০

বিভাগের পাঠকপ্রিয়

এসময় খুশখুশে কাশি ও জ্বর হলে করণীয়

এসময় খুশখুশে কাশি ও জ্বর হলে করণীয়

ছবি: জ্বর ও কাশি

আবহাওয়া পরিবর্তনের এই সময় জ্বর, ঠাণ্ডা, কাশি এসব সাধারণ অসুখ হতেই পারে! তাই বলে করোনা ভেবে আতঙ্কিত না হয়ে বরং শান্ত থাকুন।
যেহেতু মরণব্যাধি করোনার উপসর্গের মধ্যেও জ্বর-ঠাণ্ডার বিষয়টিই মুখ্য হয়ে দাঁড়িয়েছে। তাই সবাই বেশ আতঙ্কিত হয়ে পড়ছেন মৌসুমী এই রোগবালাই নিয়েও।

এদিকে বিশেষজ্ঞদের পরামর্শ হলো, এই পরিস্থিতিতে দুটো কাজ করুন সবার আগে আতঙ্কিত না হয়ে প্রথমেই নিজেকে অন্যদের থেকে আলাদা করে নিন। আর নিয়মিত হাত পরিষ্কার রাখুন। এক্ষেত্রে হাত সাবান পানি দিয়ে ২০ সেকেন্ড ধুয়ে নিন।

এসময় আপনার যদি জ্বর, ঠাণ্ডা, কাশি এসব লক্ষণ দেখা দেয় তবে প্রথমেই ভাবুন আপনি কি বিদেশ থেকে ফিরেছেন? কিংবা কোনো বিদেশির সংস্পর্শে গিয়েছেন? যদি তা না হয় তবে এতোটা ভয়ের কারণ নেই। 

পাশাপাশি গরম পানির ভাঁপ নিন সঙ্গে প্যারাসিটামল খেলেই এই সমস্যা দুই একদিনের মধ্যে কমে যাবে। তবে দীর্ঘদিন যদি এসব লক্ষণে ভুগেন তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সবচেয়ে ভালো হয় নিজেকে একটা ঘরে রাখা অর্থাৎ কোয়ারেন্টাইনে থাকা। তাহলেই সংক্রমণ ঠেকানো সম্ভব। হতেই পারে আপনার কোভিড-১৯ হয়নি, আর হলেও আপনার কারণে ছড়াবে না।