Deprecated: str_replace(): Passing null to parameter #3 ($subject) of type array|string is deprecated in /home/metvbdco/public_html/common/config.php on line 148
সুখবর পেতে পারেন মৃত্যুদণ্ড প্রাপ্ত মিন্নি

|| মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ১৫:০৬, ৩ অক্টোবর ২০২০

বিভাগের পাঠকপ্রিয়

সুখবর পেতে পারেন মৃত্যুদণ্ড প্রাপ্ত মিন্নি

সুখবর পেতে পারেন মৃত্যুদণ্ড প্রাপ্ত মিন্নি

ছবি: সংগৃহীত

বরগুনার আলোচিত শাহনেওয়াজ শরীফ ওরফে রিফাত শরীফ হত্যার মামলায় ছয়জনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে আদালত। এর মধ্যে রয়েছে রিফাত শরীফের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নি।

মামলার স্বাক্ষী থেকে পুলিশি তদন্তে আসামি হয়ে গেলেন রিফাত শরীফের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নি। গ্রেফতারও করা হয় তাকে। এরপর আবারহাইকোর্ট থেকে জামিনে মুক্তি মেলে।

এবার মৃত্যুদণ্ডের রায় ঘোষণা হলো তার বিরুদ্ধে। রায়ে মিন্নিকে এ হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড হিসেবে চিহ্নিত করেছেন আদালত। ফলে আবারো তার স্থান হলো কারাগারে। তাও আবার কনডেম সেলে।

এক হিসাবে দেখা গেছে, স্বাধীনতার পর থেকে শতাধিক নারীর ফাঁসির আদেশ হয়েছে। কিন্তু আজ পর্যন্ত কোনো নারীর ফাঁসি কার্যকর হয়নি। তাদের মধ্যে অনেকেই দীর্ঘদিন কারা ভোগ করার পর বেরিয়ে গেছে। কেউ কেউ মারা গেছে, কারো কারো আপিলে শাস্তি কমেছে।

আর তাই মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি আয়েশা সিদ্দিকা মিন্নির ফাঁসির রায় কার্যকর নিয়ে দেখা দিয়েছে ধোঁয়াশা। কেননা দেশে আজ পর্যন্ত কোনো নারী আসামির ফাঁসি কার্যকর হয়নি। এদিকে মিন্নির এই রায় নিয়ে বিভিন্ন মহলে চলছে আলোচনা। নানা প্রশ্নের মধ্যে উঠে এসেছে অসংখ্য অজানা তথ্য। রায়ের পর মিন্নির পরিবার ও তার আইনজীবীরা শতভাগ আশাবাদি যে, উচ্চ আদালতে মিন্নির সাজা কমবে অথবা খালাস হয়ে বাড়ি ফিরবেন তিনি। তবে যে যাই বলুক সার্বিক পর্যবেক্ষণে মিন্নির জন্য যে একটা সুখবর রয়েছে তা বলাই যায়।

কারা সূত্রে জানা গেছে, কারাগারগুলোতে ফাঁসির দণ্ডপ্রাপ্ত নারীদের মধ্যে কেউ কেউ ১০-১৫ বছর ধরে কনডেম সেলের বাসিন্দা। দেশে বহু পুরুষ আসামির ফাঁসি কার্যকর হলেও কোনো নারী আসামির ফাঁসি কার্যকর হয়েছে, এমন তথ্য পাওয়া যায়নি।

এ বিষয়ে এক কারারক্ষী জানান, তিনি ২৮ বছর ধরে চাকরি করছেন, আজ পর্যন্ত কোনো নারী আসামির ফাঁসি হয়েছে, এমন কথা তিনি শোনেননি।

২০০৭ সালে কাশিমপুরে একমাত্র মহিলা কারাগার উদ্বোধন করা হয়। দেশের প্রতিটি কারাগারে ফাঁসির মঞ্চ থাকলেও সেখানে কোনো ফাঁসির মঞ্চ নেই। জানা গেছে, অতীতে কোনো নারী আসামির ফাঁসি কার্যকরের রেকর্ড না থাকায় ফাঁসির মঞ্চ বানানো হয়নি।

নিয়মানুযায়ী ফাঁসির আসামিরা সর্বশেষ সুযোগ হিসেবে রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করতে পারেন। রাষ্ট্রপতি তাদের ক্ষমা না করলে ফাঁসি থেকে বাঁচার কোনো সুযোগ নেই। তবে আজ পর্যন্ত কোনো নারীর আবেদন রাষ্ট্রপতির কাছে গেছে, এমন খবরও শোনা যায়নি।

উল্লেখ্য, বর্তমানে দেশে ৪৯ জন নারী ফাঁসির দণ্ড মাথায় নিয়ে বিভিন্ন কারাগারের কনডেম সেলের বাসিন্দা। ফাঁসির দণ্ডপ্রাপ্তদের থাকার এই সেলের সর্বশেষ বাসিন্দা হয়েছেন বরগুনার আয়েশা সিদ্দিকা মিন্নি।