রাষ্ট্রীয় সফর শেষে তুরস্ক থেকে দেশে ফিরেছেন নৌপ্রধান


Notice: Trying to access array offset on value of type null in /mnt/volume_sgp1_04/met34v6b0d/public_html/details.php on line 293
|| মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ১০:৫৫, ৫ জুন ২০২১
রাষ্ট্রীয় সফর শেষে তুরস্ক থেকে দেশে ফিরেছেন নৌপ্রধান

তুরস্কের নৌবাহিনী প্রধান এডমিরাল আদনান ওজবেল (Admiral Adnan Ozbal) এর আমন্ত্রণে রাষ্ট্রীয় সফর শেষে তুরস্ক থেকে আজ শুক্রবার (০৪-০৬-২০২১) দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল। এসময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স) এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা তাঁকে আনুষ্ঠানিকভাবে নৌপ্রধানকে স্বাগত জানান।

তুরস্ক সফরকালে নৌপ্রধান দেশটির প্রথম রাষ্ট্রপতি ও আধুনিক তুরস্কের জনক মোস্তফা কামাল আতাতুর্কের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে তিনি দেশটির নৌবাহিনী প্রধান এডমিরাল আদনান ওজবেল (Admiral Adnan Ozbal) এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। নৌপ্রধান দেশটির নৌবাহিনী সদর দপ্তরে এসে পৌঁছালে একটি সুসজ্জিত দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। সাক্ষাতকালে নৌপ্রধানগণ বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যকার প্রশিক্ষণ, জাহাজ নির্মাণ, সাইবার নিরাপত্তায় পারস্পারিক সহযোগিতা বৃদ্ধিসহ বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। এছাড়া নৌপ্রধান দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল স্টাফ জেনারেল ইয়াছের গুলার (General Yasar Guler) সহ সেনা, বিমানবাহিনী প্রধান এবং প্রতিরক্ষা শিল্পের সভাপতির সাথে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।

তুরস্ক অবস্থানকালে নৌপ্রধান দেশটির মেরিটাইম সিকিউরিটি সেন্টার, নেভাল ওয়্যার কলেজ, ইস্তাম্বুল নেভাল শীপইয়ার্ড, গোলচুক নেভাল কমান্ড ও শীপইয়ার্ডঢ়য় গুরুত্বপূর্ণ সামরিক সরঞ্জামাদি নির্মাতা ও জাহাজ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান, সামরিক জাদুঘর, বিভিন্ন ঘাঁটি ও স্থাপনাসমূহ পরিদর্শন করেন। উল্লেখ্য, রাষ্ট্রীয় সফরে নৌপ্রধান গত ২৭ মে ২০২১ তারিখে তুরস্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।