Deprecated: str_replace(): Passing null to parameter #3 ($subject) of type array|string is deprecated in /home/metvbdco/public_html/common/config.php on line 148
চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা শুরু

|| মাটি এন্টারটেইনমেন্ট

প্রকাশিত: ১৯:৫৩, ২৪ এপ্রিল ২০২০

বিভাগের পাঠকপ্রিয়

চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা শুরু

চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা শুরু

ফাইল ছবি

দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে শনিবার থেকে মাসব্যাপী সিয়াম সাধনা শুরু হচ্ছে।

শুক্রবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এ তথ্য জানানো হয়।

রমজান উপলক্ষে রাত থেকেই শুরু হচ্ছে তারাবির নামাজ। রাতের প্রথমভাগে তারাবি নামাজ আর শেষ ভাগে সেহরি শুরু হবে। তবে করোনাভাইরাসের পরিস্থিতি মোকাবিলায় তারাবি ও ইফতার মাহফিল সম্পর্কে ধর্ম মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, পবিত্র রমজানে এশার নামাজের জামাতে ইমাম, মুয়াজ্জিন, খতিব, খাদিম এবং দুজন হাফেজসহ সর্বোচ্চ ১২ জন অংশগ্রহণ করতে পারবেন। এশার জামাত শেষে এ ১২ জনই মসজিদে তারাবির নামাজ পড়তে পারবেন। তারা ছাড়া অন্য মুসল্লিরা নিজ নিজ ঘরে এশা ও তারাবির নামাজ আদায় করবেন। সবাই ব্যক্তিগতভাবে তিলাওয়াত, জিকির ও দোয়ার মাধ্যমে মহান আল্লাহর রহমত ও বিপদ মুক্তির জন্য প্রার্থনা করবেন।

প্রত্যেকের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করার স্বার্থে পবিত্র মাহে রমজান উপলক্ষে কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান ইফতার মাহফিলের আয়োজন কিংবা যোগদান করতে পারবেন না। এসব নির্দেশনা লঙ্ঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর হতে বাধ্য হবে।

সেহরি ও ইফতারের সূচি অনুসারে ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে।